Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_0.html

ম্যাকবুক থেকে ইন্টারনেট শেয়ার করুন সহজেই

 এমন প্রায়ই হয় যে আমাদেরকে আমাদের ম্যাকের ইন্টারনেট ওয়াইফাই বা ইথারনেট দিয়ে শেয়ার করতে হয় অন্য ডিভাইসে। এটা হতে পারে আপনি কোনো হোটেলে আছেন যেখানের ইন্টারনেটে শুধু একটাই ডিভাইস কানেক্ট করতে পারছেন কিংবা হতে পারে কেবলই কোনো একটা কিছু টেস্ট করতে আপনার ম্যাক থেকে ইন্টারনেট শেয়ার করতে হচ্ছে। কারণ যাই হোক না কেন, আজকে আমি আপনাকে বিস্তারিতভাবে দেখাতে চলেছি যে ম্যাকবুক ব্যবহার করে কিভাবে আপনি ওয়াইফাই বা ইথারনেটের মাধ্যমে ইন্টারনেট শেয়ার করতে পারেন।



১. ইথারনেট দিয়ে ওয়াইফাই শেয়ার করুন

আপনার ম্যাকে যদি ওয়াইফাই কানেকশন থাকে আর এটা আপনি ছড়িয়ে দিতে চান ইথারনেট সারফেসে, তাহলে চলুন দেখি আপনাকে কি করতে হবে:

১. প্রথমে System Preferences লঞ্চ করুন এবং "Sharing" এ যান।



২. এখানে, Internet Sharing এ ক্লিক করুন। তবে পাশের চেকবক্সটিতে এখনই ক্লিক করবেন না। অতঃপর ড্রপডাউন মেন্যু থেকে WiFi সিলেক্ট করুন যাতে লেখা Share your connection from, এবং Ethernet এর পাশের চেকবক্সে টিক দিয়ে দিন।



৩. এবার Internet Sharing এর পাশের চেকবক্সে টিক দিন এবং শো করা ডায়লগ বক্সে Start এ ক্লিক করুন।



ব্যাস, কাজ এতটুকুই ছিল। এবার সিম্পলি ইথারনেট ক্যাবলটিকে আপনার ম্যাকের সাথে কানেক্ট করার মাধ্যমে আপনার কাঙ্ক্ষিত ডিভাইসে নেট পেতে সক্ষম হবেন।

২. ওয়াইফাই দিয়ে ইথারনেট শেয়ার করুন

আপনার ম্যাক যদি ইথারনেটে কানেক্ট করে সেই নেট ওয়াইফাই দিয়ে শেয়ার করতে পারেন, সেটা আরো বেশি চমৎকার হয়, তাই না? বেশ তো! চলুন দেখিয়ে দিই সেটাও কিভাবে করতে পারেন! কিন্তু দ্বিতীয় ধাপে ড্রপডাউন মেন্যু থেকে ইথারনেট সিলেক্ট করতে হবে যাতে লেখা Share your connection from এবং WiFi এর পাশের চেকবক্সে টিক দিয়ে দিতে হবে।


এবার থেকে আপনার ম্যাকের ইথারনেট কানেকশন ওয়াইফাইয়ের মাধ্যমে শেয়ার হতে থাকবে এবং ওয়াইফাই আছে এমন যেকোনো ডিভাইস সেখানে কানেক্ট করে নিয়ে আরামসে ব্যবহার করতে পারবেন।

৩. আইফোনের কানেকশন ইথারনেট দিয়ে শেয়ার করুন

আরেকটা চমৎকার জিনিস যেটা করতে পারেন সেটা হচ্ছে আপনার আইফোনের হটস্পট শেয়ার করতে পারেন ইথারনেটের মাধ্যমে আপনার ম্যাক ব্যবহার করে। এটা করাও বেশ সহজ এবং আগেরবারের স্টেপগুলোর মতোই অনেকটা। কিন্তু স্পষ্টতার খাতিরে আমি ধাপে ধাপেই দেখাচ্ছি ঠিক কিভাবে আমরা কাজটি করতে পারবো।

নোট: আপনার আইফোনের হটস্পট শেয়ারের জন্য তিনটা বেশ ভালো অপশন রয়েছে যথা: ব্লুটুথ, ইউএসবি ক্যাবল এবং ওয়াইফাই শেয়ারের মাধ্যমে। এই সেকশনটি মূলত এমন অন্যান্য ডিভাইসের সাথে নেট শেয়ারের জন্য কার্যকরী, যাদের ওয়াইফাই সুবিধা দুর্বল। এমনকি আপনার আইফোনের ইন্টারনেট আপনি একটা রাউটারের সাথে শেয়ার করে, এরপর সেই রাউটারে ইথারনেট ক্যাবল সংযুক্ত করে একাধিক ডিভাইস সেখান থেকেও ইউজ করতে পারেন।

আইফোনের হটস্পট শেয়ার করুন ব্লুটুথ দ্বারা

১. প্রথমত ওয়াইফাই বন্ধ করে পার্সোনাল হটস্পট চালু করুন। এরপর শো করা অপশন দুটি থেকে Bluetooth and USB Only অপশনটি সিলেক্ট করে দিন। খেয়াল রাখবেন ফোনে যেন ব্লুটুথ চালু থাকে অবশ্যই।



২. এরপর আপনার ম্যাকের System Preferences এ যান এবং ব্লুটুথ অপশনে ক্লিক করুন।



৩. এখানে আইফোন দেখানোর আগ পর্যন্ত ওয়েট করুন, আইফোন শো করলে Pair চাপুন।



৪. এবার আইফোনেও একটা কনফার্মেশন চাইবে, সেখানেও Pair চাপুন।

৫. এবার System Preferences এর মধ্যে Network এ যান। এরপর Bluetooth PAN এ ক্লিক করুন। সেখানে আইফোন শো করার পর Connect ক্লিক করুন।


৬. এবার আপনার ফোনের স্ক্রিনের উপরে একটি নীল ব্যানার দেখতে পাবেন যেখানে কানেক্টেড হবার কথা লিখা থাকছে, এটি আপনাকে নিশ্চিত করবে পুরো প্রসেসটি সম্পন্ন হয়েছে।

৭. এবার System Preferences এ যান এবং Sharing এ ক্লিক করুন।

৮. এখানে Internet Sharing এ যান এবং ব্লুটুথ প্যান সিলেক্ট করুন ড্রপডাউন মেন্যু থেকে যাতে লেখা Share your connection from এবং ইথারনেটের পাশের চেকবক্সে টিক দিয়ে দিন।


৯. এবার Internet Sharing এর পাশের চেকবক্সে টিক দিয়ে Start এ ক্লিক করতে পারেন। আপনার ম্যাক থেকে আইফোনের পার্সোনাল হটস্পট শেয়ারিং শুরু হয়ে যাবে।

আইফোনের হটস্পট শেয়ার করুন USB ক্যাবল দ্বারা

১. প্রথমে পার্সোনাল হটস্পট অন করুন ও ট্যাপ করুন Bluetooth and USB Only অপশনে। এবার ম্যাক ও আইফোনকে ইউএসবি ক্যাবল দ্বারা কানেক্ট করুন।



২. এবার আইফোনের স্ক্রিনে নীল ব্যানারটি শো করবে যাতে লেখা Personal Hotspot: 1 Connection

৩. এখন System Preferences এ যান এবং Sharing এ ক্লিক করুন।



৪. এখানে ড্রপডাউন মেন্যু থেকে iPhone USB সিলেক্ট করুন যাতে লেখা Share your connection from এবং ইথারনেটের পাশের চেকবক্সে টিক দিয়ে দিন।



এবার ম্যাক থেকে আপনার আইফোনের ইন্টারনেট ইথারনেটের মাধ্যমে শেয়ার হতে থাকবে, কাজ শেষ!

আইফোনের হটস্পট শেয়ার করুন ওয়াইফাই দ্বারা

১. পার্সোনাল হটস্পট চালু করে Turn on WiFi চাপুন।

২. এবার ম্যাক কে ওয়াইফাই দ্বারা হটস্পটের সাথে কানেক্ট করুন। এরপর সিস্টেম প্রেফারেন্সে গিয়ে Sharing এ ক্লিক করুন।



৩. এখানে ড্রপডাউন মেন্যু থেকে ওয়াইফাই সিলেক্ট করুন যাতে লেখা Share your connection from এবং ইথারনেটের পাশের চেকবক্সে টিক দিয়ে দিন।



ছবি সংগৃহীত: Beebom.com

হয়ে গেল! এবার আপনি এর মাধ্যমে আপনার আইফোনের হটস্পট এমন সব ডিভাইসের সাথেও শেয়ার করতে পারবেন যাদের ওয়াইফাই সুবিধা নেই। আর যদি থেকে থাকে, তাহলে তো আইফোনের পার্সোনাল হটস্পটে সেগুলো ডিরেক্টলিই কানেক্ট করে নিতে পারেন।

ম্যাক থেকে অন্যান্য ডিভাইসে ইন্টারনেট শেয়ার করুন ইথারনেট বা ওয়াইফাই দ্বারা!

ইন্টারনেট শেয়ারিং করাটা বর্তমানে অনেক কমন এবং প্রয়োজনীয় ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সুতরাং আজকে সেটারই প্রেক্ষিতে ম্যাকবুক থেকে বিভিন্নভাবে নেট শেয়ারের উপায় নিয়ে লিখলাম। লেখাটি ভালো লাগলে শেয়ার করে দিন ও আপনার মতামত জানান। সকলের সর্বাঙ্গীন সুস্থতা কামনা করে আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া