Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_18.html

জিমেইলে একাধিক মেইল ফরোয়ার্ড করার উপায় জেনে নিন

 আমাদের দৈনন্দিন বিভিন্ন প্রফেশনাল/নরমাল, ফর্মাল/ইনফর্মাল, একাডেমিক/নন-একাডেমিক যেকোনো কাজেই ইমেইলের ব্যবহার অনস্বীকার্য। নানান কাজে আমাদের ইমেইল পাঠাতে হয়, ইমেইল আসলে রিসিভ করতে হয়। আর অনেক ইমেইল সার্ভিসের মধ্যে জিমেইলের ব্যবহারই বিশ্বজুড়ে সবচেয়ে বেশি। তবে এত জনপ্রিয় এই জিমেইলে একইসময়ে এখনো পর্যন্ত একাধিক মেইল ফরোয়ার্ড করার অপশন নেই। আমাদের একাধিক মেইল ফরোয়ার্ড করতে হয় প্রায়ই, আর সেটা একসাথে করা গেলে সুবিধা হতো নিঃসন্দেহে। যেহেতু জিমেইলের নিজস্ব ফিচারে এমনটি নেই, তাই আমি আজকে দেখাবো অন্য কিভাবে আমরা কাজটি করতে পারি।



ক্রোম এক্সটেনশন দিয়ে একাধিক ইমেইল ফরোয়ার্ড

আমরা Multi Forward for Gmail নামক ক্রোম এক্সটেনশন দিয়ে একাধিক জিমেইল ফরোয়ার্ডের কাজটি করতে পারি। ধাপে ধাপে বলছি প্রসেসটি:

১. প্রথমে এক্সটেনশনটি ইনস্টল করুন ক্রোম ওয়েব স্টোর থেকে। করা হয়ে গেলে এরপর জিমেইলে যান ও আপনার একাউন্টে লগিন করুন।

২. এরপর ইনবক্স থেকে একাধিক ইমেইল সিলেক্ট করুন এবং অন্যান্য অপশনের পাশের Multi Forward আইকনে ক্লিক করুন।



৩. এবার আমাদের ডাউনলোড করে রাখা ক্রোম এক্সটেনশন থেকে শো করবে authenticate your Google Account। এরপর আমরা সিম্পলি সাইন ইন চাপবো।



৪. অতঃপর আপনাকে আবার গুগলে লগিন মরতে হবে এবং পারমিশনের পেইজে Allow চেপে নিশ্চিত করতে হবে।



৫. হয়ে গেলে এরপর Authentication succeeded নামক একটি মেসেজ দেখতে পাবেন।



৬. এখন আপনি সহজেই ইনবক্স থেকে একাধিক মেইল সিলেক্ট করুন, পূর্বে দেখানো মাল্টি ফরোয়ার্ড আইকন চেপে সেগুলোকে সেন্ড করুন। এগুলো আপনি এক বা একাধিক মানুষের কাছেও পাঠাতে পারেন। ইমেইলগুলো বসানো হয়ে গেলে Multi Forward এ ক্লিক করুন।



এটি হতে কয়েক সেকেন্ড সময় লাগতে পারে, উইন্ডোটি ক্লোজ করবেন না। 


তবে এই প্রসেসে দৈনিক ১০০ টি মেইলের বেশি করা যায় না, গুগল থেকে রেস্ট্রিক্টেড। এটি Chromebook এবং Google Apps account গুলোতে কাজ করে না।


অটোমেটিক্যালি ফিল্টার দিয়ে ফরোয়ার্ড করুন

আপনি যদি কোনো থার্ড পার্টি এক্সটেনশন কে আপনার একাউন্টের এক্সেস দিতে না চান তবে জিমেইলের নিজস্ব ফিল্টার দিয়ে অটো ফরোয়ার্ডের অপশন ব্যবহার করতে পারেন। দেখে নেয়া যাক কিভাবে করবেন কাজটি:

১. প্রথমে আপনার জিমেইলে লগিন করুন এবং জিমেইল সেটিংসে প্রবেশ করুন। সেটিংস পেইজে Fowarding and POP/IMAP ট্যাবে যান। এরপর এখানে Add forwarding address এ ক্লিক করুন।



২. এরপর ইমেইল এড্রেসটি বসান যেখানে আপনি মেইলগুলো ফরোয়ার্ড করতে চান। এরপর ফরওয়ার্ডিং মেইলে একটা ভ্যারিফিকেশন কোড যাবে।



৩. এরপর জাস্ট ভেরিফিকেশন কোডটি বসান এবং Verify তে প্রেস করুন।



৪. এরপর খেয়াল করে  “Forward a copy…”  অপশনটি চালু রাখবেন এবং creating a filter অপশনে ক্লিক করবেন।



৫. এখানে আপনি ইমেইলগুলোর জন্য একটি ফিল্টার সেট করে দিতে পারবেন যার মাধ্যমে আপনার প্রবেশ করানো মেইলে অটোমেটিক ইমেইলগুলো ফরোয়ার্ড হয়ে যাবে। যেমন: আপনি মেইলগুলোকে কোনো নির্দিষ্ট এড্রেস থেকে সেন্ড করতে চাইলে সে এড্রেসটি “From” এর ঘরে বসিয়ে দিতে পারেন। এছাড়াও আপনি বিভিন্ন শব্দ, এটাচমেন্ট বা সাইজের দ্বারাও মেইলগুলোকে ফিল্টার করতে পারেন এবং অটোমেটিক্যালি ফরোয়ার্ড করতে পারেন। হয়ে গেলে এরপর create filter with this search এ ক্লিক করুন।



৬. পরবর্তী পেইজে Forward it to অপশনটি চালু করে দিন, যে মেইলে ফরোয়ার্ড করতে চান সেটি সিলেক্ট করে দিন এবং Create Filter এ ক্লিক করুন।



ছবি সংগৃহীত: Beebom.com

একাধিক ইমেইল পাঠান সহজেই

বর্তমানে ইমেইল অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি যোগাযোগ মাধ্যম হয়ে উঠায়, এর বিভিন্ন ব্যবহারে যে যতবেশি পারদর্শী হয়ে উঠবে সে অন্যদের চেয়ে এক ধাপ হলেও এগিয়ে থাকবে এমনটাই মনে করা হয়। তারই প্রেক্ষিতে আজকের লেখায় বর্ণনা করলাম অন্যরা যখন একই মেইল একবার একবার করে একেকজনের কাছে পাঠাবে তখন আপনি কি করে একবারেই সেগুলোকে চট করে কাঙ্ক্ষিত সবার কাছে পাঠিয়ে দিতে পারেন। যা ইমেইল সম্পর্কিত দারুন একটি হ্যাক বলা যায়।

আশা করছি আর্টিকেলটি আপনাদের কাজে আসবে। আর যদি তাই হয় তাহলে লেখাটি আপনাদের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দিন এবং কমেন্টে জানান আপনাদের মতামত। সকলের সর্বাঙ্গীন সুস্বাস্থ্য কামনা করে আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া