Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_23.html

ইমেইল ব্লক/আনব্লক করা একদম সহজ

 আমরা আমাদের নিত্যদিনের একাডেমিক কিংবা প্রফেশনালসহ নানান কাজে প্রায়ই ইমেইল করে থাকি, ইমেইল পেয়ে থাকি। আমাদের অনেক জরুরি কাজের নোটিশ বা তথ্য ইমেইলের মাধ্যমে এসে থাকে। সুতরাং, ইমেইলগুলো সুরক্ষিত রাখা কিংবা কাজের ইমেইল সময়মতো পাওয়াটা খুব জরুরি। কিন্তু প্রায়ই বিষয়গুলো ব্যাহত হয় নানান জায়গা থেকে উল্টোপাল্টা, স্প্যাম কিংবা অপ্রয়োজনীয় ইমেইল এসে আমাদের ইনবক্স জ্যাম হয়ে থাকার কারণে। আজকের লেখায় তাই তুলে ধরতে যাচ্ছি কিভাবে আমরা সহজেই অপ্রয়োজনীয় ইমেইল ব্লক করে দিতে পারি জিমেইলের মাধ্যমে।



ওয়েব জিমেইলে একটি ইমেইলকে ব্লক করুন সহজেই

জিমেইলের মাধ্যমে অপ্রয়োজনীয় ইমেইল ব্লক করে দেয়ার পদ্ধতিটি বেশ সহজ বলা যায়। চলুন দেখি কিভাবে করা কাজটি!

১. প্রথমে ওয়েব ব্রাউজারে জিমেইল ওপেন করে আপনার একাউন্টে লগিন করুন।

২. লগিন করা হয়ে গেলে এবার যে সেন্ডারের ইমেইল আসা ব্লক করতে চান, সেখানে গিয়ে Reply এর পাশের বাটনে ক্লিক করুন। এরপর অপশনগুলো থেকে  “Block <Sender’s Name>” অপশনটি সিলেক্ট করুন।



৩. এরপর আবার Block চেপে নিশ্চিত করুন যে আপনি আসলেই এই সেন্ডারের মেইল আর পেতে চান না।



৪. এই ব্লকড সেন্ডারের ইমেইল এখন থেকে Spam ফোল্ডারে যাবে, সুতরাং আপনি নিশ্চিন্ত থাকতে পারেন।

ব্লক তো করে দিলাম, আবার আনব্লক করতে হলে কি করবো?

যদি কাউকে ভুলে ব্লক করে দিয়ে থাকেন কিংবা ব্লক করার পর কারুর মেইল আবার পাওয়ার প্রয়োজন পড়ে; তখন কিভাবে সেই সেন্ডারকে আনব্লক করবেন চলুন সেটা দেখে নিই।

১.ব্রাউজারে জিমেইল ওপেন করে লগিন করে নিন। অতঃপর চাকার মতো দেখতে আইকনে ক্লিক করে Gmail Settings অপশনে যান।



২. সেটিংস পেইজ থেকে “Filters and Blocked Addresses” নামক ট্যাবে যান। আপনি যাদের যাদের ব্লক করেছেন তাদের লিস্ট এখানে দেখতে পাবেন। তাদেরকে একত্রে ব্যাচে আনব্লক করে দিতে পারেন কিংবা প্রত্যেকের পাশে থাকা Unblock চেপে চেপে একে একেও আনব্লক করতে পারেন।



৩. এছাড়াও আপনি একটা সেন্ডারের ইমেইলে গিয়ে আগের মতো রিপ্লাইয়ের পাশের বাটন চাপলে Unblock <Sender’s Name> অপশন পাবেন। এটায় ক্লিক করেও আনব্লক করতে পারেন।


এছাড়াও, Filters and Blocked Addresses পেইজ থেকে আপনি বিভিন্ন ফিল্টারও সেট করে রাখতে পারেন যে ঠিক কি ধরনের শব্দ বা সাবজেক্ট থাকলে সেই ইমেইল অটোমেটিক স্প্যাম ফোল্ডারে যাবে। তাহলে ঝঞ্ঝাট আরো কমে যায়, কি বলেন?

জিমেইল এপে যেভাবে ব্লক আনব্লক করবেন

১. জিমেইল এপ ওপেন করে যে সেন্ডারকে ব্লক করতে চান, সেখানে প্রবেশ করুন।

২. এরপর রিপ্লাই বাটনে পাশের থ্রি ডট মেন্যু থেকে Block <Sender’s Name> এই অপশনটি সিলেক্ট করুন।


৩. এখন থেকে এই সেন্ডার ব্লকড থাকবে এবং তার পাঠানো যেকোনো মেইল আপনার স্প্যামবক্সে জমা হবে।

এপ দিয়ে আনব্লক করতে চাইলে?

ঠিক একই ভাবে সেই ব্লকড সেন্ডারের মেইলে যান, রিপ্লাই বাটনে পাশের থ্রি ডট মেন্যু থেকে Unblock <Sender’s Name> অপশন সিলেক্ট করুন। ব্যস, সেন্ডারটি আনব্লকড হয়ে যাবে এবং তার মেইল পরবর্তীতে আপনি আবার পেতে শুরু করবেন। একদম সিম্পল।



ছবি সংগৃহীত: Beebom.com

বিরক্তিকর কিংবা অপ্রয়োজনীয় ইমেইল থেকে মুক্তি!

আমাদের কাজের ইমেইল চাপা পড়ে যাক কোনো অপ্রয়োজনীয় ইমেইলের নীচে, এমনটা আমরা কেউই চাই না। কিংবা অযাচিত ইমেইলে পাঠানো কোনো রিস্কি লিঙ্কে ক্লিক করে বসে সিকিউরিটিও কেউ হারাতে চাই না।

আর সেজন্যই আজকের আর্টিকেলে দেখিয়েছি কিভাবে আমরা অপ্রয়োজনীয় ইমেইল ব্লক করতে পারি জিমেইলের ওয়েব এবং এপ উভয় উপায়ে। আশা করছি লেখাটি আপনাদের কাজে আসবে। সেক্ষেত্রে এটি শেয়ার করে সাপোর্ট ও কমেন্ট করে আপনার মতামত জানাতে পারেন। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন; এই শুভকামনা জানিয়ে আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া