Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_26.html

আপনার লোকেশন পাল্টে নিন সহজেই!

 প্ৰতিনিয়ত প্লেস্টোরে কতশত নতুন এপ যুক্ত হচ্ছে তার ইয়ত্তা নেই। বিনোদনমূলক, শিক্ষামূলক, কার্যকারণমুখী ছাড়াও শত শত ক্যাটাগরির হাজারে হাজারে এপ আসছে নিয়মিত। কিন্তু সব এপ কি আমাদের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম? কিংবা এই এপ তো ইউজ করতেই হবে এমন আগ্রহ জন্মাতেও সক্ষম হয় না সব এপ। খুব অল্প সংখ্যক এপ আসে যেগুলো অত্যন্ত কার্যকরী, অত্যন্ত বিনোদনদায়ক; সর্বোপরি, আমরা ডাউনলোড করতে আগ্রহী হবো এমন এপ।

কিন্তু দুঃখের ব্যাপার হয় তখন, যখন আমরা এমন দারুন কোনো এপ ডাউনলোড করতে যেয়ে দেখি সেটা আমাদের লোকেশন বা দেশে এভেইলেবল না। অর্থাৎ, শুধুমাত্র আমাদের লোকেশনের কারণে আমরা এই এপ ডাউনলোড করতে ব্যর্থ হই। তবে আর না। আজকের লেখায় আমি দেখাবো কিভাবে আমরা সহজেই আমাদের লোকেশন চেইঞ্জ করে নিতে পারি কিছু সফটওয়্যারের সাহায্যে আর এড়াতে পারি যেকোনো লোকেশন সংক্রান্ত জটিলতা।




আরো জেনে রাখুন

লোকেশন চেঞ্জের দ্বারা শুধুমাত্র যে আমরা আনএভেইলেবল এপ ডাউনলোড করতে সক্ষম হবো, তাই নয়। আরো কয়েকটি সুবিধা আমরা পাবো, যেমন:

১. যে এপ যে দেশের জন্য, সেই দেশের লোকেশন দিয়ে তা ব্যবহার করা।
২. নির্দিষ্ট দেশের জন্য এভেইলেবল রাখা আর্টিকেল বা ভিডিও কন্টেন্ট নিজের দেশেই দেখে ফেলতে পারা।
৩. আপনি বিদেশে আছেন বলে সোশ্যাল মিডিয়ায় মজা করতে পারেন। যদিও মজা যেন প্রতারণার না পরিণত হয়, সেদিকে খেয়াল রাখবেন।
৪. আপনার নির্দিষ্ট লোকেশনের জন্য সেট করা এড আপনার কাছে শো করবে না, তাই বিরক্তি থেকে মুক্তি!

এখন যেহেতু আপনি জানেন একটা নকল জিপিএস লোকেশন দিয়ে আপনি কি কি করতে পারেন, সেহেতু চলুন আর দেরি না করে জেনে নেয়া যাক কিভাবে করতে হবে কাজটি!

নকল জিপিএসের জন্য যেসব এপ ব্যবহার করবেন

প্লেস্টোরে ফেইক জিপিএস নামক অনেক এপ রয়েছে। কিন্তু আমি বর্ণনা করতে যাচ্ছি সেই দুটোকে, যেগুলো ভালো পারফর্ম করতে সক্ষম।

১. Fake GPS Location Spoofer

এই এপটি অত্যন্ত সহজে আমাদেরকে আমাদের লোকেশন পাল্টাতে দেয়। এপে প্রবেশ করার পর আমাদের বর্তমান লোকেশন যুক্ত ম্যাপ শো করতে থাকবে। লোকেশনটি আমরা স্যাটেলাইট কিংবা ম্যাপ ভিউ উভয় উপায়েই দেখতে পারি। তারপর আমাদের খুঁজে নিতে হবে যে কোন লোকেশনে আমরা যেতে চাই, অর্থাৎ কোন নকল লোকেশনকে আমাদের বর্তমান লোকেশন বানাতে চাই। খুঁজে নেয়া হয় গেলে সেই লোকেশনের উপর ডাবল ট্যাপ করতে হবে এবং পরিশেষে প্লে বাটনে প্রেস করতে হবে। ব্যাস, আপনি এখন অমুক দেশে বা এলাকায় ঘুরে বেড়াচ্ছেন সেখানে বাস্তবে না গিয়েও! কি? চমৎকার না?



২. Fake GPS

আগের এপটির সাথে এই এপটির প্রথমেই যে অমিল পাবেন সেটি হচ্ছে আগেরটার চেয়ে এটার ইন্টারফেইস বেশ আধুনিক। এই এপে লোকেশন দেখার জন্য বিভিন্নরকমের ম্যাপ আপনার জন্য এভেইলেবল রয়েছে যেমন: Satellite, Terrain, Hybrid, OpenStreet ইত্যাদি। আপনি আপনার চাহিদানুযায়ী লোকেশন সার্চ করতে পারবেন এড্রেস বা জিপ কোডের মাধ্যমে। এছাড়া বাকি অন্যান্য ফিচার যেমন History, Moving Stimulation, Favorite Locations এগুলো মোটামুটি বেশ কমনভাবেই এড করা হয়েছে।



এন্ড্রয়েডে পরিবর্তন করুন আপনার লোকেশন

উপরে উল্লেখিত যেকোনো একটি এপ ডাউনলোড করা হয়ে গেলে এবার তাহলে চলুন দেখে নিই সেই এপ ব্যবহার করে কাজটি করা যায় কীভাবে?

১. প্রথমত আপনাকে ডেভেলপার অপশন চালু করতে হবে। সেটা করার জন্য প্রথমে ফোনের সেটিংসে যান এবং এবাউট ফোন সেকশনে প্রবেশ করে “Build Number” এ ৭ বার প্রেস করুন। হয়ে গেলে আপনি দেখতে পাবেন যে “Congrats! You are a developer now.”




২. এবার সেটিংসে গিয়ে ডেভেলপার অপশনে প্রবেশ করুন এবং স্ক্রল করতে করতে নীচে যান। অতঃপর ট্যাপ করুন “Select mock location app“ অপশনে।




নোট: আপনার এন্ড্রয়েড ভার্সনটি যদি পুরোনো হয় তাহলে হয়তো আপনি “Allow mock locations” অপশনটি দেখবেন। এটাকে চালু করে দিন আর ব্যবহার করুন ফেইক লোকেশন এপটি!

৩. এখানে, যে ফেইক লোকেশন এপটি আপনি ইনস্টল করেছেন, সেটি সিলেক্ট করুন। অতঃপর এই পাথটি ফলো করুন: Settings->Location->Mode  এবং ডিভাইস অনলি নামক অপশনটি সিলেক্ট করে দিন।




৪. এবার আপনার ফেইক লোকেশন এপে যান, যে লোকেশন চান সেটি খুঁজে নিন, সিলেক্ট করুন, প্লে করুন আর সেই লোকেশনে না গিয়েও সেখানকার সুবিধা উপভোগ করতে থাকুন ! প্রসেসতিবএতটাই সহজ।



ছবি সংগৃহীত: Beebom.com

ফেইক লোকেশনটি আসলেই কাজ করছে কিনা তা জানতে আপনি গুগল ম্যাপসের সহায়তাও নিতে পারেন।

আপনি এক, লোকেশন অনেক!

লোকেশন পাল্টে নেয়ার পদ্ধতিটি বেশ সহজ ছিল, কি বলেন? এখন থেকে ইচ্ছেমতো লোকেশন পাল্টে নিয়ে ডাউনলোড করুন আনএভাইলেবল এপ্স, বন্ধুদের সাথে মজা করুন কিংবা উপভোগ করুন নির্দিষ্ট দেশের জন্য নির্ধারিত কন্টেন্টগুলো!

আশা করছি লেখাটি আপনাদের কাজে লাগবে। সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে অন্যদের জানাতে পারেন আর কমেন্ট করে আপনার মতামত দিতে পারেন এ সম্পর্কে। সকলের সর্বাঙ্গীন সুস্বাস্থ্য কামনা করে আজ এখানেই শেষ করছি।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া