Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_29.html

কীভাবে উইন্ডোজ ১০ এ স্বয়ংক্রিয় শাটডাউন সেট-আপ করবেন

 আমাদের দৈনন্দিন জীবনে কম্পিউটার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আগে এক সময় এই কম্পিউটার শুধু জটিল হিসাব সমাধানের কাজে ব্যবহার করা হতো। কিন্তু এখন এই কম্পিউটার দিয়ে অসম্ভব বলতে কিছুই নেই।


এক কথায় বলতে গেলে কাজী নজরুলের সংকল্প কবিতার সেই পঙক্তিটি  "বিশ্ব-জগৎ দেখব আমি আপন হাতের মুঠোয় পুরে"  যেন দিনে দিনে চরম বাস্তবে পরিণত হচ্ছে। 

যাই হোক আধুনিক বিজ্ঞানের বিশ্বে বসে কম্পিউটারের পরিচিতি বর্ণনা করাটা অনর্থকই নয় বোকামি ও বটে। আর কথা না বাড়িয়ে আজকের বিষয় নিয়ে শুরু করা যাক।  
অনেক সময় দেখা যায় আমরা ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করার পরে বন্ধ করতে ভুলে যাই অথবা অলসতার কারণে পিসি বন্ধ করা হয় না। এতে করে পিসি তে ব্যাটারি ড্রেইন বা হিটিং ইস্যুর মত কিছু সমস্যা দেখা দিতে পারে। 

অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন উইন্ডোজ ১০ এ অটোমেটিক শিডিউল শাটডাউন Automatic Schedule Shutdown অপশনটি আছে কি না। দুর্ভাগ্যজনক ভাবে ফিচার টি এখনো উইন্ডোজ এ যোগ করা হয়নি। তবে চিন্তার কোনো কারণ নেই আজকের পোস্টটিতে কীভাবে উইন্ডোজ ১০ এ সহজেই স্বয়ংক্রিয় শাটডাউন সেট-আপ করবেন এবং অপশনটি ব্যবহার করবেন সেটি নিয়ে আলোচনা করব।

উইন্ডোজ ১০ এ স্বয়ংক্রিয় শাটডাউন সেট-আপ করবেন যেভাবে

যেহেতু উইন্ডোজ ১০ এ অটোমেটিক শিডিউল শাটডাউন Automatic Schedule Shutdown করা যায় না, তাই আমরা আজকের পোস্টটিতে খুব সহজেই কীভাবে বিল্ড-ইন টাস্ক শিডিউলার  অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে, স্বয়ংক্রিয় শাটডাউন সেট-আপ করা যায় সেটি আলোচনা করব।

এর আগে আমি টাস্ক শিডিউলার এর বেসিক নিয়ে আলোচনা করেছিলাম। আপনি যদি এটির সাথে পরিচিত না হন তবে চিন্তার কোনো কারণ নেই আজকে আমি স্ক্র্যাচ থেকে স্টেপ বাই স্টেপ ব্যাখ্যা করব। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

"Task Scheduler" ব্যবহার করে উইন্ডোজ ১০ এ স্বয়ংক্রিয় বন্ধের সময়সূচী সেট করার প্রক্রিয়া।


ধাপ ১ঃ . প্রথমে উইন্ডোজ বাটন টি চাপুন। এরপরে সার্চবক্সে "Task Scheduler" লিখুন।প্রথমেই যেই ফলাফলটি আসবে সেটিতে ক্লিক করুন।
 
ধাপ ২ঃ এরপর ডানপাশে থাকা "Create Basic Task" এ ক্লিক করুন।
ধাপ ৩ঃ এরপর আপনার টাস্কটির একটি নাম দিন এবং "Next" ক্লিক করুন। উদাহরণ স্বরূপ, আমি "Automatic Shutdown" দিয়েছি।
 
ধাপ ৪ঃ পরবর্তী উইন্ডোতে আপনি যদি প্রতিদিন একবার শাটডাউন করতে চান তবে " Daily " অপশনটি বাছাই করুন। এছাড়াও আপনি আপনার পছন্দ মত অন্যান্য বিকল্প গুলি ও বাছাই করে নিতে পারেন।
 
ধাপ ৫ঃ এরপরে, কখন থেকে এটি কার্যকর হবে তার জন্য সময় এবং তারিখ লিখুন। আপনি দেখতে পাচ্ছেন যে আমি আজকে থেকে প্রতিদিন রাত ১১ টার সময় অটোমেটিক শিডিউল শাটডাউন নির্ধারণ করেছি। মনে রাখবেন, এক্ষেত্রে কেবল ২৪ ঘণ্টা "24 Hours" টাইম ফরমেট টি কার্যকর, তাই কেবলমাত্র নিদিষ্ট ফরমেটে আপনার সময় নির্ধারণ করুন।
ধাপ ৬ঃ Action tab এ "Start a program" বাচাই করুন তারপর Next ক্লিক করুন। 
 
ধাপ ৭ঃ এখন Program / Script বক্সে "shutdown.exe" এবং Add a arguments বক্সে /s /f /t 60 paste করুন। মূলত /s মানে shutdown, /f মানে force-close apps এবং /t মানে timeout যেটি ৬০ সেকেন্ডে নির্ধারিত। 
 
আপনি যদি সব কিছু ঠিকঠাক ভাবে Configured করে থাকেন তবে ৬০ সেকেন্ড এর মধ্যে আপনার পিসি বন্ধ হবে।

এর অর্থ নির্ধারিত সময় প্রতিদিন রাত ১১ টা শেষ হওয়ার পর ৬০ সেকেন্ড এর মধ্যে কম্পিউটার টি বন্ধ হয়ে যাবে। সেকেন্ড পরিবর্তন করে আপনি বন্ধ হওয়ার সময় সীমা পরিবর্তন করতে পারেন।

 ধাপ ৮ঃ আপনি প্রায় শেষের দিকে। এখন আপনার Task এর বিবরণ check করুন এবং " Finish" বাটন এ ক্লক করুন।
 
ধাপ ৯ঃ আপনি যদি যাচাই করতে চান অটোমেটিক শাটডাউন কাজ করে কিনা তবে "Task scheduler library" এ ক্লিক করুন এবং "Automatic Shutdown" এ ডান ক্লিক করুন। এরপর "Run" ক্লিক করুন। 
 
আজকের পোস্টে এই ছিলো কিছু সংক্ষিপ্ত গাইডলাইন কীভবে আপনি আপনার উইন্ডোজ ১০ এ অটোমেটিক শিডিউল শাটডাউন করবেন। আপনারা দেখলেন যে আমরা কোনো থার্ড পার্টি অ্যাপ্লিকেশন ব্যবহার না করে কাজটি করার জন্য এটি নেটিভ অ্যাপ্লিকেশন এর উপর নির্ভর করেছি।

টাস্ক শিডিউলার দিয়ে আপনি আরো অনেক কিছু করতে পারবেন, আমি আশা করি আপনি পোস্টটি পুরোপুরি বুঝতে পেরেছেন। আপনি যদি আমাদের পোস্টটি পছন্দ করেন, তবে আমাদের Windows 10 tricks গুলো ও দেখুন, যেখানে আপনি এরকম অনেক Tricks শিখতে পারবেন।

আপনার যদি পোস্ট টি ভালো লাগে, তবে আমাদের কে মন্তব্য করে জানাতে পারেন। এরকম নতুন নতুন পোস্ট পেতে আমাদের সাথে যুক্ত থাকুন।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া