Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_35.html

ক্রোমের ডিফল্ট জুম ও টেক্সট সাইজ পাল্টাবেন যেভাবে

 বর্তমানে আধুনিক তথ্য প্রযুক্তির যুগে নিত্য নতুন মডেলের কম্পিউটার প্রতিনিয়তই বাজারের আসছে। উইন্ডোজ ১০ এর কম্পিউটার, ম্যাকবুকের লেটেস্ট মডেল; সবই  ক্রমাগত চেষ্টা করে যাচ্ছে আমাদের ইউজার এক্সপেরিয়েন্সকে দিনকে দিন চমৎকার করে তোলার। অত্যন্ত ভালো ও হাই রেজুলেশন ডিসপ্লে হওয়া সত্বেও মাঝে মাঝে গুগল ক্রোম দিয়ে কিছু ওয়েবপেইজ সংক্রান্ত সমস্যা ফেইস করতে হচ্ছে বলে জানা যায় অনেকের কাছে থেকেই। সমস্যাটি অনেকটা এমন যে হাই রেজুলেশন ডিসপ্লেতে ওয়েবপেইজগুলো কাঙ্ক্ষিত পারফর্ম করতে পারে না। টেক্সটগুলো হয় অস্বাভাবিকভাবে বড় কিংবা ছোটো দেখায় যা খুবই অস্বস্তিকর। এই সমস্যাটি সমাধান করা সম্ভব ক্রোমের Zoom অপশন দিয়ে। আজকে সেটাই ব্যাখ্যা করতে চলেছি।



ক্রোমে অবশ্য সাময়িকভাবে জুম ইন/আউট করার জন্য Ctrl +/- shortcut টি ব্যবহার করা যায়। তাছাড়া, থ্রি ডট মেন্যু বাটনে ক্লিক করে এরপর সেখানকার "Zoom" অপশন ব্যবহার করেও সাময়িক জুম এর কাজটি করা যায়। কিন্তু কি করবেন যখন আপনি স্থায়ীভাবে ক্রোমে জুম/টেক্সট সাইজ পাল্টাতে চাইবেন? আসুন দেখে নিই।



ক্রোমের ডিফল্ট জুম পরিবর্তন করবেন যেভাবে

ক্রোমের ওয়েবপেইজে পারমানেন্টলি জুম অপশনটি সেট করতে প্রথমে Chrome Settings এ যান। এবার কিছুটা স্ক্রল করুন এবং Show advanced settings এ ক্লিক করুন।



অতঃপর Web Content সেকশনের নীচে "Page Zoom" ড্রপডাউন মেন্যুতে ক্লিক করুন এবং যতটুকু জুম করলে আপনার ওয়েবপেইজ দেখতে ভালো লাগে, ততটুকু জুম পার্সেন্টেজ সিলেক্ট করুন।



ক্রোমে টেক্সট সাইজ পাল্টান

আপনার যদি মনে হয় যে শুধু টেক্সট এর সাইজটা আপনার জন্য সমস্যা সৃষ্টি করছে, একটু বড় কিংবা একটু ছোট করে নিলেই আপনার জন্য কমফোর্টেবল হবে; সেক্ষেত্রে আপনি টেক্সটের সাইজ পাল্টে নিন। ক্রোম সেটিংসের Web Content section এ আপনার জন্য change the font size নামক অপশন রয়েছে যেটা দ্বারা আপনি টেক্সটের সাইজ একদম ছোট থেকে একদম বড় যেকোনো সাইজ বেছে নিতে পারেন। 



এছাড়াও, ক্রোমের বিভিন্ন এনকোডিং ও হরেক রকম টেক্সটের পরিবর্তন আনতে Customize Fonts নামক অপশনও রয়েছে!



আপনি যদি বিভিন্ন ভাষার শব্দের বা বাক্যের ফন্ট চেন্জ করতে চান, তাহলে ব্যবহার করতে পারেন Advanced Font Settings extension

নোট: কিছু কিছু ওয়েবপেইজ তাদের নিজস্ব ফন্ট ফিক্সড করে দেয় সেক্ষেত্রে আপনার ক্রোমে টেক্সটের সাইজ পরিবর্তন করে কোনো লাভ হবে না। জুম অপশনটিই তখন ব্যবহার করতে হবে।

ক্রোম এন্ড্রয়েডে টেক্সট সাইজ পাল্টান

আপনি যদি একটা লেটেস্ট এন্ড্রয়েড ফ্ল্যাগশিপে থেকে থাকেন আর দেখেন ক্রোমে ওয়েবপেইজ ঠিকঠাকভাবে লোড হচ্ছে না, সেক্ষেত্রে একটা ভালো সমাধান হতে পারে টেক্সট সাইজ পরিবর্তন করে নেয়া। এটা করার জন্য আপনাকে যেতে হবে Chrome Settings >Accessibility এবং স্কেল স্লাইডারটিকে আপনার চাহিদার পার্সেন্টেজ অনুযায়ী টেনে নিতে হবে। এখানে, যেকোনো ওয়েবসাইটে জুম ইন করার জন্য Force Zoom অপশনও চালু করে নিতে পারেন।



ছবি সংগৃহীত: Beebom.com

ওয়েবপেইজ ব্যবহার হোক আরো আরামদায়ক

আপনিও যদি আমার মতো হয়ে থাকেন যে কিনা নিয়মিত অনেক ওয়েবসাইট ব্রাউজ করেন ক্রোম দিয়ে, সেক্ষেত্রে এটা নিশ্চয়ই শান্তিতে ব্রাউজিং করতে পারাটা খুব প্রয়োজন? আর সেজন্যই আজকের এই আর্টিকেল, যেখানে ব্যাখ্যা করেছি কিভাবে ক্রোমের ডিফল্ট জুম এবং টেক্সট সাইজ পাল্টানো যায়।

আশা করছি লেখাটি আপনাদের কাজে আসবে। সেক্ষেত্রে অন্যদেরও এ ব্যাপারে জানাতে লেখাটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে দিন এবং কমেন্টে জানান আপনার যেকোনো মতামত। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া