Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_61.html

যেভাবে ম্যাকবুকে লাইভ লিনাক্স ইউএসবি বুট করবেন

 আপনি কি কখনো উবুন্টু(Ubuntu) এর মতো লিনাক্স ডিস্ট্রিবিউশন বা সংক্ষেপে যেটা লিনাক্স ডিসট্রো নামে পরিচিত; ব্যবহার করেছেন? (আপনি লিনাক্স ডিসট্রো বিষয়টির সাথে পরিচিত না হয়ে থাকলে তাহলে এই লিংকে গিয়ে জেনে নিতে পারেন) যদি ব্যবহার করে থাকেন তাহলে দেখবেন যে এখানে USB Drive ব্যবহার করা যায়, বুট করার মতো একটা "Live USB" ক্রিয়েট করার জন্য। এর মানে হচ্ছে আপনার সিস্টেমে আপনাকে ডিসট্রোটি ইনস্টল করতে হবে না বরং ওই লাইভ ইউএসবির মাধ্যমে বুট করে নিতে পারবেন। যদি আপনার কাছে ডিসট্রোটি ভালো লেগে থাকে তাহলে সহজেই সেটা ইউএসবি থেকে ইনস্টল করে নিতে পারবেন।



কাজটার প্রসেস খুবই সহজ এবং যেকোনো ম্যাক (এবং উইন্ডোজ পিসি) থেকেই করা যায়। সুতরাং, আপনি যদি ভেবে থাকেন যে কিভাবে লাইভ ইউএসবি ক্রিয়েট করবেন এবং যেকোনো ম্যাকে লাইভ লিনাক্স ইউএসবিতে বুট করে ঢুকবেন; তাহলে চলুন দেখে নেয়া যাক সেই ভাবনার উত্তর।

বুট করার মতো লাইভ ইউএসবি ক্রিয়েট করুন লিনাক্স ডিসট্রোর জন্য

আপনি যে ডিসট্রোটি চাচ্ছেন তার জন্য একটি লাইভ ইউএসবি প্রয়োজন হবে। একটা ম্যাকবুকের(macOS Sierra এর লেটেস্ট ভার্সনযুক্ত) Ubuntu 14.10 “Yakkety Yak” ব্যবহার করে কাজটি দেখানো হচ্ছে।
আপনি ফ্রিতে অফিশিয়াল ওয়েবসাইট থেকে উবুন্টু ডাউনলোড করে নিতে পারেন। হয়ে যাবার পর আপনি এই গাইডটি ফলো করতে পারেন। মনে রাখবেন এক্ষেত্রে, আপনার মিনিমাম ৮ জিবি ক্যাপাসিটির ইউএসবি ড্রাইভ প্রয়োজন হবে।

নোট: এই প্রসেসের ফলে ড্রাইভ ফরম্যাটেড হয়ে যাবে, সবকিছু মুছে যাবে। সুতরাং, আপনার যেকোনো মূল্যবান বা গুরুত্বপূর্ণ তথ্য অবশ্যই ব্যাকআপ করে রাখুন।

উবুন্টুর জন্য একটা বুট করার মতো লাইভ ইউএসবি তৈরি করতে নিম্নোক্ত স্টেপগুলো ফলো করুন:

১. ডাউনলোড করে নিন UNetbootin এবং ইনস্টল করে নিন। এপটি আপনার ম্যাকে লঞ্চ করুন। অতঃপর Disk Image এর পাশের গোলাকার বাটনে প্রেস করুন।




২. এবার  “…” চিহ্নিত বাটনে ক্লিক করুন এবং উবুন্টুর ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ISO File টি সিলেক্ট করুন।




৩. এবার USB ড্রাইভটি কানেক্ট করুন যেটাকে লাইভ ইউএসবি হিসেবে ব্যবহার করতে চান। টার্মিনাল লঞ্চ করে টাইপ করুন diskutil list। আপনার ইউএসবি ড্রাইভের জন্য “identifier” চেক করুন।




৪. UNetbootin এ, Drive লেখা আইডেন্টিফায়ারটি ড্রপ ডাউন মেন্যু থেকে সিলেক্ট করুন।



নোট: USB ডাইভের জন্য অবশ্যই আইডেন্টিফায়ার চুজ করে নেবেন কেননা ড্রাইভটি ফরম্যাটেড হয়ে যাবে।

৫. আপনি সঠিক ড্রাইভটি সিলেক্ট করেছেন নিশ্চিত হবার পর সিম্পলি  “OK” চাপুন।



ছবি সংগৃহীত: Beebom.com

নোট: লাইভ সেশনে আনা যেকোনো পরবর্তীতে আপনাআপনিভাবেই মুছে যায়। অর্থাৎ লাইভ ইউএসবি ব্যবহারকালীন ডাউনলোড করা এপ বা অন্য যেকোনো চেন্জ পরেরবার ওপেন করার পর আর পাবেন না। যদি এই চেন্জগুলো স্থায়ীভাবে চান সেক্ষেত্রে এই “space used to preserve files across reboots (Ubuntu only) অপশনের মধ্যে ভ্যালু সেট করার মাধ্যমে তা করতে পারেন।

ম্যাকের লিনাক্সে করুন লাইভ বুট

যেহেতু লাইভ ইউএসবি ক্রিয়েট করা হয়ে গেছে এবার তাহলে দেখা যাক কিভাবে Mac Startup Manager এর সাহায্যে এর মধ্যে বুট করা যায়।

১. লাইভ ইউএসবিটি প্লাগইন রাখা অবস্থায় শাট ডাউন করুন। এরপর পাওয়ার বাটন চাপুন ও option নামক অপশনটি চেপে ধরে রাখুন যতক্ষন না আপনি “Startup Manager“ এ পৌঁছাচ্ছেন।

২. এখানে আপনার ম্যাক বুট আপ হবে এমন “Macintosh HD” সহ সকল ড্রাইভ দেখতে পাবেন। আপনার হাতে এক্ষেত্রে সম্ভবত দুটি অপশন থাকবে, একটি হলো “Macintosh HD” ও আরেকটি লিনাক্স ইউএসবি ড্রাইভ ডাবকৃত Windows or EFI। লিনাক্স ড্রাইভ হাইলাইট করতে এরো কী (arrow key) ব্যবহার করুন এবং Return/Enter চাপুন।

এবার থেকে ম্যাকে বুট করার  জন্য আপনার ম্যাক বুটেবল ইউএসবি ড্রাইভ ব্যবহার করবে। যখনই একটা নীল স্ক্রিনে অনেকগুলো অপশন দেখতে পাবেন, Try Ubuntu without Installing এই অপশনটি সিলেক্ট করুন এবং Return/Enter চাপুন। আপনার ম্যাক উবুন্টুতে গিয়ে বুট করবে।

লাইভ লিনাক্সে সহজেই বুট করে নিন

আপনি উপরোক্ত মেথডের মাধ্যমে সহজেই লাইভ ইউএসবি ডিস্ক থেকে আপনার ম্যাকে বুট করতে পারেন। আশা করছি পদ্ধতিটি যথেষ্ট সহজেই আপনাকে একটা ভালো বুট এক্সপেরিয়েন্স দিতে পারবে। লেখাটি শেয়ার করে দিন ও আপনার মতামত জানান কমেন্টে। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন; এই শুভকামনা জানিয়ে আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ।

অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া