Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_67.html

সেরা ১৫টি গুগল ক্রোম থিম

 গুগল ক্রোম হলো গুগলের তৈরি একটি ওয়েব ব্রাউজার। প্রথম দিকে শুধুমাত্র মাইক্রোসফট উইন্ডোজ ব্যবহার কারীর জন্য সীমাবদ্ধ ছিল। পরে ধীরে ধীরে এটি লীনাক্স সহ অন্যান্য অপারেটিং সিস্টেমের জন্য উন্মুক্ত করা হয়। গুগল ক্রোম আমার সবচেয়ে প্রিয় একটি ওয়েব ব্রাউজার, কারণ ব্রাউজারটিতে ক্রোম সেটিংস এবং ক্রোম ফ্লাগ ব্যবহার করে আমি আমার ইচ্ছেমত কাস্টমাইজ করতে পারি।

 সবার আগে এখান থেকে যেটা করা যায় তা হলো এর ডিফল্ট হোয়াইট থিম যা আমাদের চোখের পক্ষে অসন্তোষজনক, সেটিকে  ডার্ক থিমে রূপান্তর করা যায়। আর আপনি ও যদি আমার মত গুগল ক্রোম ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করেন তাহলে আমি আপনার জন্য সেরা ১৫টি গুগল ক্রোম থিম নিয়ে এসেছি। 



আপনার ইউজার ইন্টারফেসের জন্য ক্রোমে কিছু অসাধারণ থিম রয়েছে, তবে আপনি যদি আপনার ব্রাউজারকে আরো বেশি চমকপ্রদ করতে চান তাহলে আপনাকে গুগল এক্সটেনশনে(Googleextension) যেতে হবে। সেখান থেকে আপনি আপনার ইন্টরফেসের কাস্টম টুলবার, লাইভ ওয়ালপেপার, থিম এছাড়াও দারুণ সব ফিচার নিয়ে আসতে পারবেন।

 চলুন আর কথা না বাড়িয়ে সেরা পনেরো টি গুগল ক্রোম থিম নিয়ে আলোচনা করা যাক।


১। গুগল ক্রোম টিম থেকে প্রকাশিত থিম

 সম্প্রতি গুগল ক্রোম কিছু কালারফুল থিম নিয়ে এসেছে । এই থিম গুলো বেশ কিছু রঙের সু সংগঠিত বিন্যাসের মাধ্যমে তৈরি, এই থিম গুলো আপনার ইন্টারফেসকে বেশ ইউনিক করে তুলবে। এই ধরণের বিভিন্ন রঙের বিন্যাসের মাধ্যমে ১৪ টি থিম রয়েছে। তাই আপনি খুব সহজেই আপনার পছন্দের কালার টি বেছে নিতে পারবেন। 



আপনি যদি এমন করে আপনার পছন্দের কালারের সমন্বয়ে আপনার ইন্টারফেসকে সাজিয়ে নিতে চান, তাহলে আর দেরি কিসের!

ইনস্টল 

২। ছদ্মবেশী ডার্ক থিম(Incognito Dark Theme)

 

গুগল টিম তার নেটিভ থিম গুলো নিয়ে আসার আগে ম্যাটেরিয়াল ইনকগনিটো ডার্ক থিম টি আমার সবচেয়ে প্রিয় ছিলো। কারণ, এতে প্রায় গুগল ইনকগনিটো এর মত একটি লুক ছিল। আর আমার কালো রঙ বেশ প্রিয়। তাই এটি আমার পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছিল। আপনি যদি সাধারণ উইন্ডোতে ইনকগনিটো উইন্ডোর স্বাদ পেতে চান তাহলে এটি ব্যবহার করে দেখতে পারেন।


ইনস্টল

৩। বিউটি(Beauty)

 আপনি যদি প্রকৃতি প্রেমী হন, তাহলে এই থিম আপনার জন্য। এটা এমন থিম যেখানে আপনি প্রকৃতির সাথে মিলে মিশে একাকার হয়ে যেতে পারবেন। এর পথ-ঘাট, নদী-নালা সবুজের সমারোহ, ইত্যাদি আপনার ব্যাকগ্রাউন্ডকে আকর্ষণীয় করে তুলবে।


ইনস্টল

৪।  আয়রন ম্যান ম্যাটেরিয়াল ডিজাইন(Iron Man-Material Design)

আপনি যদি আয়রন ম্যান এর ফ্যান হন তাহলে এটাই আপনার ব্রাউজারে প্রয়োজন এখন। এটি আপনার হোমপেজকে আয়রন ম্যানের চিত্তাকর্ষক এক প্রতিকৃতির মাধ্যমে আপনার মনকে মুহুর্তে জয় করে নিতে পারবে।


ইনস্টল

৫। সাহারা (Sahara)

সাহারা হচ্ছে ডেভেলপার নুরডিজক দ্বারা নির্মিত এক মহাকাব্যিক থিম। রাতের  মেঘাচ্ছন্ন অপূর্ব সাহারা মরুভূমির বিশাল এক ভুখন্ডকে আপনার ব্রাউজারের হোমপেজে ছড়িয়ে দিবে এই থিমটি। এছাড়াও ওয়ালপেপার টিতে রয়েছে মরুর উট সহ কাফেলা। আপনার যদি মরুভুমি পছন্দের হয় তাহলে আপনি এটি দেখতে পারেন।


ইনস্টল

৬। টার্ডিস (Tardis)

টার্ডিস হলো ডক্টর হু সিরিজের কাল্পনিক টাইম মেশিনের উপর ভিত্তি করে নির্মিত একটি থিম। এটি আপনার ইউজার ইন্টারফেসে একটি অসাধারণ লুক দিবে। অন্যান্য থিম থেকে এর একটি সেরা বৈশিষ্ট্য হলো, এটি কারেন্ট ট্যাব এর উপর সাদা বার তৈরি করে যাতে আপনার কারেন্ট ট্যাব খুঁজে নিতে সাহায্য করে। আপনি যদি ডক্টর হু এর ফ্যান হন তাহলে এটি আপনার জন্য।


ইনস্টল

৭। কালার ফিউশন (Color Fusion)

আপনি যদি রঙের নতিমাত্রা পছন্দ করেন তাহলে এই থিম আপনার জন্য। এটি আপনার ব্রাউজারের হোমপেজ জুড়ে একটি রঙের নতিমাত্রা প্রদর্শন করে। অন্যান্য থিম থেকে এর বিশেষ অন্যান্যতা হলো কালার ফিউশনে বুকমার্ক বার, ট্যাব অ্যাড্রেস বারের স্বতন্ত্র কালার রয়েছে।


ইনস্টল

৮। নর্ডিক ফরেস্ট (Nordic Forest)

নর্ডিক ফরেস্ট আমার পছন্দের তালিকায় থাকার অন্যতম কারণ হল আমি বন প্রেমী। এই থিমের ওয়ালপেপারটি কিছু পাইন গাছে ভরপুর। অত্যান্ত চাপের সময় এই লুকটি আপনাকে অস্বস্তিবোধ করা থেকে রক্ষা করবে। আর যদি আপনি ও আমার মত বন প্রেমী হন তাহলে এটি আপনার জন্য।


ইনস্টল

৯। হার্ভেস্ট প্রেইজলি (Harvest Paisley)

হার্ভেস্ট প্রেইজলি হল পার্সিয়ান ডিজাইন স্কুলের একটি বিমূর্ত থিম। থিমটি শরতের পাতার সাথে কিছু শীতল রঙের সমন্বয় রয়েছে। এর ট্যাব গুলোতেও পাতার আকৃতির প্রতিকৃতি রাখা হয়েছে। আপনি যদি ভিজুয়াল আর্টের সৌন্দর্য উপভোগ করেন, তাহলে আমি এটি আপনার জন্য সাজেস্ট করব।


ইনস্টল

১০। জডিয়েক এনিমেল থিম (Zodiac Animals Theme)

জডিয়েক এনিমেল থিম হল গুগল দ্বারা নির্মিত সিরিজের একটি থিম। যেটা চীনের রাশিচক্র প্রানীর উপর ভিত্তি করে নির্মিত করা হয়েছে।গুগল ক্রোমের মোশন ডিজাইনার হ্যালেন পার্ক কর্তৃক নকশাকৃত থিমটির হোমপেজে রয়েছে প্রানীর অসাধারন শিল্পকর্ম। আপনিও চাইলে এই সিরিজের থিম ব্যবহার করে দেখতে পারবেন।


ইনস্টল

১১। হরিজন ক্লাব সিডনি(Horizon Club Sydney)

হরিজন ক্লাব সিডনি, সিডনির আইকনিক হারবার ব্রিজের ভাবমূলক প্রতিচ্ছবির উপর নির্মিত একটি থিম। এর আকর্ষণীয় শিল্পকর্মটি ব্রিজের নিচের পানির উপর সূর্যের প্রতিচ্ছবি ফুটিয়ে তুলছে। এছাড়া থিমটির ট্যাব এবং অ্যাড্রেস বারটি ওয়ালপেপারের সাথে সমন্বিত ভাবে অনুরণনযুক্ত করা হয়েছে। আপনি যদি প্রতিচ্ছবি পছন্দ করেন তাহলে এটি আপনার জন্য।


ইনস্টল

১২। টোটোরো রেইনি ডে(Totoro Rainy Day)

টোটোরো রেইনি ডে জাপানের এনিমে চলচ্চিত্র ‘মাই নেইবার টোটোরো এর একটি ক্লাসিক দৃশ্যের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে। থিমটির হোমপেজে মুভির একটি আর্ট ওয়ার্ক সেট করা হয়েছে। থিমটির কালো রঙের সাথে মুভির বেশ কিছু মুখ্য উপাদান  সংযুক্ত করে ইন্টারফেসকে আকর্ষণীয় করে তোলা হয়েছে। আপনি যদি এনিমে ফ্যান হয়ে থাকেন তাহলে এটি আপনি দেখতে পারেন।


ইনস্টল

১৩। নাইট শিফট(Night Shift)

এটি দীর্ঘদিন ধরে আমার পছন্দের তালিকার শীর্ষে ছিল। নাইট শিফটের আলাদা বৈশিষ্ট্য হল এটি স্বয়ংক্রিয় ভাবে তার রঙের উষ্ণতা ঠিক করে নেয়। যার ফলে আপনি যদি রাতে কাজ করেন আপনার ব্রাউজার এর কালার রেজুলেশন অনেক উঁচু হয়ে তাহলে তা আপনার চোখের পক্ষে অস্বস্তিকর।

আর সে জন্যই আপনি এই থিমটি ব্যবহার করতে পারেন। যাতে অন্ধকারে আপনার চোখ স্বাচ্ছন্দ্য বোধ করে। আপনি এই থিমটি ইনস্টল করার পর ক্রোম ব্রাউজার পুনরায় রিস্টার্ট করুন, অন্যথায় এটি শুধু কারেন্ট ট্যাবে দেখা যাবে বাকি গুলো তে নয়।


ইনস্টল

১৪। ডেডপুল ফুল স্ক্রিন থিম(Deadpool Full Screen Theme)

 আপনি যদি আপনার ব্রাউজারকে সুপারহিরোর আভা দিতে চান তাহলে  গুগল ক্রোম আপনার জন্য নিয়ে এসেছে ডেডপুল ফুল স্ক্রীন থিম। আপনার চেহারাকে সুপার হিউমান লুক দিতে এই থিমের জুড়ি নেই।


ইনস্টল

১৫। ডিপ স্পেস থিম ইন ব্ল্যাক (Deep Space Theme in Black)

আকর্ষণ কেড়ে নেবার মত এই থিমে অনেক কিছুই রয়েছে। প্রথম দেখাতেই এর অসাধারণ লুকটি আপনার মনে জায়গা করে নিবে। পুরো ইন্টারফেস জুড়ে রয়েছে কালো এবং ধূসর রঙের আবরণ সাথে তারার ঝিলমিল তো থাকছেই। যাদের ডার্ক থিম পছন্দের তাদের জন্য এই থিমটি বেশ আকর্ষণীয়।


ইনস্টল

 

 

 

 


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া