Borhan IT https://www.borhanit.com/2020/12/blog-post_9.html

সেরা ১০ টি অ্যান্ড্রয়েড ফ্রি কলিং অ্যাপ

 আমাদের পূর্ব পুরুষদের যোগাযোগ ব্যবস্থার কথা একবার ভাবুন তো। কারো কাছে তার  আত্মীয় স্বজনের মৃত্যুর খবর পৌঁছাতে হলে কত কত মাধ্যম ব্যবহার করতে হতো। আর যেদিন সেই কাঙ্ক্ষিত মানুষটির কাছে তার প্রিয়জনের মৃত্যুর খবর পৌঁছাতো ততদিনে চিঠিটি পড়ে কিছুক্ষণ বিলাপ করে ক্ষান্ত দেয়া ছাড়া আর কিছু করার থাকত না।


আর আমাদের বর্তমান প্রযুক্তি নির্ভর যুগে প্রযুক্তির উন্নয়ন সাধনের ফলে আমরা আমাদের  সুখ দুঃখ সব মুহূর্তেই প্রিয়জনদের সাথে ভাগাভাগি করে নিচ্ছি।

আর এই যোগাযোগের মূলে রয়েছে মোবাইল ফোন। আর সাথে ইন্টারনেটের সংযোজন এই উপযোগিতাকে আরেক ধাপ এগিয়ে দিয়েছে। কারণ এখন আমরা আমাদের স্মার্ট ফোনটি থেকে বিভিন্ন ধরনের অ্যাপ ইন্সটল করার মাধ্যমে কম খরচে ও সহজে বন্ধু বান্ধব ও পরিবারের সাথে আমাদের দূরত্বের অনুভূতি কমিয়ে দিয়েছে।


আর আজ সে সব অ্যাপ থেকে সেরা ১০ টি ফ্রি কলিং অ্যাপ নিয়ে আপনাদের সাথে কথা বলব।

১। ডিংটোন (Dingtone)

ডিংটোন Dingtone  গুগল প্লে স্টোরের অনেক গুলো ফ্রি কলিং অ্যাপ থেকে অন্যতম সেরা একটি অ্যাপ। এই অ্যাপ অনেক দিন ধরেই তার ভারসাম্য বজায় রেখেছে। এখানে আপনি চাইলে আপনার নাম্বার থেকে সম্পূর্ণ আলাদা একটি নাম্বার পেতে পারেন। এছাড়া এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে বিশ্বের ২০০ টি দেশের সাথে যোগাযোগ করতে পারেন।

আপনি ডিংটোন (Dingtone) এর মাধ্যমে আপনার বন্ধু, পরিবার, আত্মীয় স্বজনের সাথে আনলিমিটেড কথা বলতে পারবেন। তবে সবার ফোনে অবশ্যই ডিংটোন (Dingtone)অ্যাপ ইন্সটল করা থাকতে হবে।

এছাড়া অ্যাপটি থেকে আপনি বিজ্ঞাপন দেখে ও টাস্ক কমপ্লিট করে ক্রেডিট আয় করতে পারবেন। যেগুলো আপনি অন্যান্য নাম্বারে যোগাযোগ করার ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন।



ডাউনলোড

২। ফেসবুক মেসেঞ্জার(Facebook Messenger)

ফেসবুকের অ্যাপ্লিকেশন গুলি সাধারনত বেশ ভারী হয়। এগুলো বেশিরভাগ ধীর গতির হয়, এবং ব্যাটারির অধিকাংশ পাওয়ার নষ্ট করে। যাইহোক এখন কমবেশি সবাই ফেসবুক ব্যবহার করে। ফেসবুক মেসেঞ্জার(Facebook Messenger) হলো ফেসবুকেরই একটি মেসেজিং অ্যাপ। এর মাধ্যমে আপনি ফ্রি কল, ফ্রি টেক্সট এবং ফ্রি ভিডিও শেয়ার করতে পারবেন। ফেসবুক মেসেঞ্জারে(Facebook Messenger)কিছু গেমিং ফিচার ও রাখা হয়েছে।

ফেসবুক মেসেঞ্জারে(Facebook Messenger) ফ্রি কলের ক্ষেত্রে আপনার যা প্রয়োজন, তা হলো আপনার বন্ধুর সাথে সংযোগ থাকা। আর কোনো কোনো ক্ষেত্রে তারও প্রয়োজন নেই।  


ডাউনলোড

৩। গুগল ডুও(Google Duo)

 গুগল ডুও(Google Duo) প্রধানত একটি ভিডিও চ্যাটিং অ্যাপ। এছাড়া এতে ফ্রি কলের ফিচার ও সংযুক্ত করা হয়েছে। এই ক্ষেত্রে আপনি শুধু গুগল ডুও অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করে আপনার নাম্বার দিয়ে লগইন করে নিন। ব্যাস হয়ে গেল আপনার রেজিস্ট্রেশন। এবার আপনি আপনার প্রিয় গুগল ডুও(Google Duo) দিয়ে ফ্রি ভিডিও কল, ফ্রি কল এবং টেক্সট করতে পারবেন ।

এখানকার একটা অত্যাবশ্যকীয় ব্যাপার হলো আপনি যাকে কল ও ভিডিও কল করতে চান তার ও অবশ্যই গুগল ডুও(Google Duoঅ্যাপটি ইন্সটল করা থাকতে হবে। আর এর ভালো দিক হলো গুগল ডুও(Google Duo) এন্ড্রয়েড ও আই-ও-এস দুটোতেই সমান ভাবে কাজ করে।


ডাউনলোড

৪। গ্রু ভি-ই-আই-পি(GrooVeIP)

 গ্রু ভি-ই-আই-পি GrooVeIP একটি দারুণ ফ্রি কলিং অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে আপনি একটি মার্কিন ফোন নম্বর পাবেন, যেটা আপনার বন্ধুর স্ক্রিনে শো করবে। এর মাধ্যমে ফ্রি কল এবং টেক্সট সব করতে পারবেন। আপনাকে মাসিক কিছু ফ্রি ক্রেডিট দিয়ে দিবে তারা। এছাড়া আপনি গ্রু ভি-ই-আই-পি GrooVeIP তে বাড়তি ফ্রি ক্রেডিট আয় করতে পারবেন। তবে এর জন্য আপনাকে কিছু টাস্ক কমপ্লিট করতে হবে যেমন ভিডিও দেখা, বিজ্ঞাপন দেখা ইত্যাদি।

যদিও এটা কিছুটা বিরক্তিকর। এছাড়া এই বিরক্তিকর কাজ না করতে চাইলে আপনি ক্রেডিট ক্রয় করেও অ্যাপটি ব্যবহার করতে পারেন।


ডাউনলোড

৫। স্কাইপ (Skype)

স্কাইপ (Skype) ও একটি জনপ্রিয় ফ্রি কলিং অ্যাপ। এর 'হলমার্ক' ফিচারটির মাধ্যমে আপনি এটি আপনার এন্ড্রয়েড, আইওএস, কম্পিউটার ট্যাবলেট এবং আরো অনেক ডিভাইসে ব্যবহারের ক্ষমতা প্রদান করে থাকে। আপনি স্কাইপ ব্যবহার করে এমন যে কাউকে, ফ্রি ভয়েস কল এবং ভিডিও কল পাঠাতে পারেন।

আর আপনি যদি এখান থেকে স্কাইপ (Skype) ব্যতীত অন্য কোনো নাম্বারে কল করতে চান তাহলে আপনাকে ক্রেডিট খরচ করতে হবে। তবে আমরা এই অ্যাপের মাধ্যমে অন্য যেকোনো নাম্বারে কল করার সুবিধাকেই বড় করে দেখি।


ডাউনলোড

৬। সিগন্যাল প্রাইভেট মেসেঞ্জার (Signal Private Messenger)

সিগন্যাল প্রাইভেট মেসেঞ্জার দিনে দিনে জনপ্রিয়তার শীর্ষে উঠছে। এর বিশেষ কারণ হচ্ছে এটি আপনার প্রাইভেসি সুরক্ষায় সর্বোচ্চ সার্ভিস দিয়ে থাকে। আপনি এখান থেকে যা যা পাঠাবেন তা স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপ্ট হয়ে যাবে। ফলে আপনার তথ্য চুরি হওয়ার ও ভয় নেই।

এর মধ্যে ভয়েস কল, ক্ষুদে বার্তা , ইত্যাদি সমস্ত কিছু অন্তর্ভুক্ত রয়েছে। এটিও ফ্রি কলের সুবিধা দিচ্ছে, তবে এর জন্য আপনার বন্ধু বা প্রিয়জনের ডিভাইসে ও সিগন্যাল প্রাইভেট মেসেঞ্জার (Signal Private Messenger) অ্যাপটি ইন্সটল করা থাকতে হবে।

যারা ফ্রি কল ফ্রি মেসেজ করতে চান কিন্তু প্রাইভেসি নিয়েও চিন্তিত, তাদের জন্য সিগন্যাল প্রাইভেট মেসেঞ্জার অ্যাপটি আশির্বাদ স্বরুপ।

তবে মনে রাখবেন এটি তখনি আপনার ডাটা সিকিউর রাখবে যখন আপনারা দুজনই উক্ত সিগন্যাল প্রাইভেট মেসেঞ্জার (Signal Private Messenger)অ্যাপটি ইনস্টল করে থাকবেন।


ডাউনলোড

৭। স্ল্যাক (Slack)

আমরা এখন ধীরে ধীরে স্ল্যাক (slack) এর সাথে পরিচিত হচ্ছি। যারা স্ল্যাক (slack) অ্যাপটি ব্যবহার করে আপনি তাদের সাথে ফ্রি ভয়েস কল এবং ফ্রি টেক্সট পাঠাতে পারবেন। এটা ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে।

তবে আপনি যদি দেশের বাইরে কথা বলেন, তখন আপনি কিছু ভয়েস কলের ক্ষেত্রে অস্পষ্টতার সম্মুখীন হতে পারেন। তবে, আপাতত এটি সবার জন্য ফ্রি।


ডাউনলোড

৮। টেক্সটনাও (TextNow)

টেক্সটনাও(TextNow) অ্যাপটি ব্যবহার করেও আপনি ফ্রি কল ফ্রি টেক্সট করতে পারবেন। এখানে আপনাকে সম্পূর্ণ নতুন আরেকটি নাম্বার দিবে। যেটা দিয়ে আপনার বন্ধু বা যে কেউ আপনাকে কল করতে পারে। 

আপনি টেক্সটনাও(TextNowঅ্যাপটি ব্যবহার করে যুক্তরাষ্ট্রে এবং কানাডায় ফ্রি তে কথা বলতে পারবেন। এছাড়া অন্যান্য আন্তর্জাতিক নাম্বার গুলোতে কল করার জন্য আপনাকে অতিরিক্ত ফি দিতে হবে।

আপনি যদি যুক্তরাষ্ট্রে বসবাস করে থাকেন, তবে এটি আপনার জন্য। আর যদি আপনি যুক্তরাষ্ট্রের বাইরে থাকেন, তবে তা আপনার জন্য খুব বেশি সুবিধাজনক নয়।


ডাউনলোড

৯। ভাইবার(Viber)

ভাইবার (Viberপ্রাথমিক পর্যায়ে বেসিক ভিওআইপি নিয়ে তারা যাত্রা শুরু করেছিল। পরে ধীরে ধীরে চ্যাট, ভয়েস চ্যাট, ভিডিও চ্যাট ইত্যাদি পরিষেবা নিয়ে হাজির হয়। আপনি ভাইবার ব্যবহারকারী যে কাউকে ফ্রি কল করতে পারেন।

স্কাইপের মত এখানেও ভাইবার (Viber) ব্যবহার করে না এমন কাউকে কল করতে চান, তবে এর জন্য আপনাকে ফি দিতে হবে। এখানেও অনেক দারুণ ফিচার রয়েছে যেমন 'হিডেন মেসেজ', এদের মধ্যে উল্লেখযোগ্য।


ডাউনলোড

১০। হোয়াটসঅ্যাপ (WhatsApp)

সবার শেষে আপনাদের সামনে নিয়ে এলাম মহামান্য হোয়াটসঅ্যাপ(WhatsApp) কে। এটি প্রথমে টেক্সট পরিষেবা নিয়ে শুরু হয়েছে। পরে সময়ের সাথে পাল্লা দিয়ে তাদের ফিচারে যুক্ত করেছে ফ্রি ভয়েস কল, ফ্রি ভিডিও কল।

এখানেও আপনি যদি ফ্রি কল করতে চান, তাহলে যার সাথে যোগাযোগ করতে চান তার অবশ্যই হোয়াটসঅ্যাপ ইন্সটল করা থাকতে হবে।

এখনকার জনপ্রিয় চ্যাটিং অ্যাপ গুলোর মধ্যে হোয়াটসঅ্যাপ অন্যতম। কারণ অন্যান্য সকল অ্যাপ থেকে হোয়াটসঅ্যাপ(WhatsApp) সবচেয়ে ভালো সার্ভিস দিয়ে থাকে।


ডাউনলোড

 

 

 

 


অন্যদের সাথে শেয়ার করুন

1 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া