Borhan IT https://www.borhanit.com/2020/12/kde.html

উবুন্টুতে ভিন্ন আবহ আনতে KDE ইনস্টল করে নিন

 উবুন্টু একটি অত্যন্ত জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রো, যা বেশ সাবলীল ব্যবহারযোগ্যতার জন্য পরিচিত। এমনকি নতুন নতুন লিনাক্স ব্যবহার করা শিখছেন এমনদের জন্যও এটি বেশ স্বাচ্ছন্দ্যপূর্ন বলা হয়ে থাকে। উবুন্টুর ডিফল্ট যে ইন্টারফেইস ওটা অনেকটা ম্যাকবুক আর উইন্ডোজের মিশ্রণ মনে হয় বলে অনেকেই চান আরেকটু নিজের মতো করে সাজিয়ে নিতে, যেটা হবে আরো কমফর্টেবল। আর ঠিক এই জায়গায়ই আসে KDE ( K Desktop Environment) এর ব্যবহার। K ডেস্কটপ এনভায়রনমেন্টটা আসলে উবুন্টুর সাধারণ ইন্টারফেইসের চেয়ে অনেকটা অন্যরকম আর অনেক কমন ফিচার সমৃদ্ধ। সুতরাং, আপনি যদি উবুন্টুর ডিফল্ট ডেস্কটপ এনভায়রনমেন্ট পাল্টাতে চান, তাহলে চলুন দেখাচ্ছি কিভাবে KDE (Plasma 5.8)  ইনস্টল করবেন Ubuntu 16.04 এবং Ubuntu 16.10 এর মাঝে।



Ubuntu 16.04 "Xenial Xerus" এ যেভাবে KDE ইনস্টল করবেন

১. টার্মিনালটি লঞ্চ করুন এবং sudo add-apt-repository ppa:kubuntu-ppa/backports ব্যবহার করে রিপজিটরিটি এড করুন।



২. করা হয়ে গেলে এরপর sudo apt-get update রান করান।



৩. অতঃপর আপনার উবুন্টু সিস্টেমে KDE ইনস্টল চালু করতে সিম্পলি টার্মিনালে sudo apt-get install kubuntu-desktop ব্যবহার করুন।



৪. আপনাকে ডিসপ্লে ম্যানেজারও চুজ করতে হবে। প্রথমে এন্টার চাপুন ও এরপর আপনার ডিসপ্লে ম্যানেজার চুজ করুন। KDE আপনাকে lightdm এবং ssdm নামক দুটি চয়েজ দিবে, আপনি যেকোনোটা চুজ করতে পারেন।



৫. ইনস্টলেশন চলতে থাকবে। কমপ্লিট হয়ে গেলে আপনার উবুন্টু একাউন্ট থেকে লগআউট করুন ও পুনরায় লগিন করুন। করার সময় এক্ষেত্রে আপনার ইচ্ছামত ডেস্কটপ এনভায়রনমেন্টটি চুজ করতে পারবেন।



Ubuntu 16.10 Yakkety Yak এ KDE ইনস্টল করুন

মাত্রই শেষ করা পূর্ববর্তী ভার্সনের KDE ইনস্টলের চেয়ে এক্ষেত্রে ইনস্টলেশন আরো সহজ কেননা এক্ষেত্রে আপনাকে কোনো রিপজিটরি এড করতে হচ্ছে না! দেখে নেয়া যাক ধাপগুলো:

১. টার্মিনালটি লঞ্চ করুন এবং sudo apt update কমান্ডটি রান করান।



২. এরপর রান করান:  sudo apt install kubuntu-desktop



বাকি ইনস্টলেশন প্রসেস উবুন্টু ১৬.০৪ এর মতো হুবুহু ফলো করলেই হবে। অর্থাৎ, ডিসপ্লে ম্যানেজার চুজ করার সুযোগ পাচ্ছেন। দুটোর যেকোনো একটা নিতে পারেন। এরপর লগআউট করে পুনরায় লগিনের সময় পছন্দের ডেস্কটপ এনভায়রনমেন্ট বেছে নিতে পারেন।

KDE আনইনস্টল করতে চাইলে কী করব?

KDE ব্যবহার করলেন, কিন্তু ভালো লাগছে না। কিংবা সাময়িকভাবে ফিরতে চাচ্ছেন আগের এনভায়রনমেন্ট। তাহলে দেখে নিন যেভাবে উবুন্টুতে আনইনস্টল করবেন KDE:
১. টার্মিনাল লঞ্চ করে টাইপ করুন: sudo apt purge kubuntu-desktop। এন্টার চাপুন ও আপনার পাসওয়ার্ড দিন।


২. এরপর টাইপ করুন: sudo apt autoremove



উবুন্টু ১৬.১০ এর জন্য KDE রিমুভের কাজ হয়ে গেছে। তবে যদি আপনি উবুন্টু ১৬.০৪ থেকে করতে চান সেক্ষেত্রে রিপজটরিটি রিমুভ করতে হবে। সেটা করার জন্য :

টার্মিনালটি লঞ্চ করে টাইপ করুন sudo add-apt-repository –remove ppa:kubuntu-ppa/backports



ছবি সংগৃহীত: Beebom.com

এতে করে রিপজিটরিটি রিমুভ হয়ে যাবে। সুতরাং, উবুন্টু ১৬.০৪ এবং ১৬.১০ থেকে KDE আনইনস্টল করা হয়ে গেল!

উবুন্টুতে ভিন্ন ডেস্কটপ এনভায়রনমেন্টের জন্য ব্যবহার করুন KDE

KDE বা K ডেস্কটপ এনভায়রনমেন্ট আপনার লিনাক্সের উবুন্টুতে ভিন্ন ধরনের একটা আবহ আনতে একটা চমৎকার অপশন। আজকের লেখায় তাই ধাপে ধাপে ব্যাখ্যা করলাম যেভাবে আমরা উবুন্টু ১৬ ০৪ ও উবুন্টু ১৬.১০ এ KDE ইনস্টল ও আনইনস্টল করতে পারি।

লেখাটি আপনাদের ভালো লেগে থাকলে শেয়ার করে দিন ও কমেন্টে আপনাদের মতামত জানান। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। ধন্যবাদ।


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া