Borhan IT https://www.borhanit.com/2020/12/usb.html

সেরা ৭ টি USB এনক্রিপশন সফটওয়ার

 বড় বড় ডেটা ফাইল সংরক্ষণের জন্য এতদিন ধরে (USB) ইউএসবি স্টোরেজ বড় ভূমিকা রেখে আসছে। এর বিশেষ কোন কারণ উল্লেখ করতে গেলে প্রথমেই বলতে হয় সার্বজনীন ভাবে ব্যবহার উপযোগী, হালকা এবং সহজ বহনযোগ্য। আর এর ব্যবহারের জন্য অতিরিক্ত কোন পাওয়ার সাপ্লাই প্রয়োজন পড়ে না। তাই এটি আমরা আমাদের মোবাইল ফোনে, আমাদের ল্যাপটপে যেকোনো ডিভাইসের সাহায্যে চালাতে পারি। সহজ বহনযোগ্যতার সাথে সাথে আপনার হাতের অনাকাঙ্ক্ষিত চাপের মাধ্যমে আপনার ব্যক্তিগত ডেটা গুলো কিন্তু অন্যত্র চলে যাওয়ার ও আশংকা রয়েছে।

তাই এক্ষেত্রে এনক্রিপশন সফটওয়ার গুলো আপনার দারুণ কাজে দিবে। কারণ এর মাধ্যমে আপনার (USB) ইউএসবি ড্রাইভ টি কোন ভুল মানুষের হাতে চলে গেলেও আপনার ড্রাইভ থাকবে সুরক্ষিত। আপনার ইউএসবি স্টোরেজ এনক্রিপ্ট করার জন্য অনেক সফটওয়ার আছে। এর মধ্যে কিছু ফ্রি ব্যবহার করতে পারবেন, আবার কিছু সাবস্ক্রিপশন ফি দিয়ে ব্যবহার করতে হবে।


আজকে আমি আপনাকে ৭টি সেরা  ইউএসবি এনক্রিপ্ট সফটওয়ার (USB Encryption software) সম্পর্কে বলব। যেগুলো ব্যবহারে আপনি আপনার ডেটা সম্পূর্ণ সুরক্ষিত রাখতে পারবেন।

১। ভেরাক্রিপ্ট (VeraCrypt)


সবচেয়ে বেশি ফিচারের জন্য জনপ্রিয় এনক্রিপ্ট সফটওয়ার ট্রুক্রিপ্ট TrueCrypt (যদিও এটি এখন বন্ধ হয়ে গেছে) এর পরেই রয়েছে ভেরাক্রিপ্ট (VeraCrypt) এটি বিশেষ করে হার্ডডিস্ক এনক্রিপট নিয়ে কাজ করে। কিন্তু ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ (USB Flash Drive) এনক্রিপ্ট করার ক্ষেত্রেও এটি সমান ভূমিকা রেখে যাচ্ছে। এবং এটি এখন মার্কেটের সেরা এনক্রিপ্ট সফটওয়ার হিসেবে বিবেচিত।

ভেরাক্রিপ্ট মুলত একটি এনক্রিপ্ট ভলিউম তৈরি করে কাজ করে। এটি পাসওয়ার্ড এবং কী-ফাইল ব্যবহারের মাধ্যমে আপনার এনকোডেড ভলিউমকে আরো বেশি সুরক্ষিত রাখে। এছাড়াও আপনি চাইলে আপনার নিজের মত করেও গ্লিমার ভলিউম তৈরি করতে পারবেন।

এককথায় আপনি যদি টপ লেভেলের কোন এনক্রিপ্ট সফটওয়ার এর অনুসন্ধান করেন। তাহলে ভেরাক্রিপ্ট VeraCrypt  আপনার জন্য।

মূল্যঃ- ফ্রি 

ডাউনলোড

২। এনক্রিপ্টস্টিক (EncryptStick)


এনক্রিপ্ট স্টিক (EncryptStick) দিয়ে পাসওয়ার্ড এর মাধ্যমে আপনি শুধু ইউএসবি ড্রাইভ এবং ভার্চুয়াল ফোল্ডার সুরক্ষিত রাখতে পারবেন । এনক্রিপ্ট স্টিক আপনার উইন্ডোজ, ম্যাক, বা লিনাক্স মেশিনে থাকা ফ্ল্যাশ ড্রাইভ অথবা যে কোন নির্দিষ্ট ড্রাইভকে সুরক্ষিত রাখতে একটি শক্তিশালী প্রক্রিয়া ব্যবহার করে। সফটওয়ারটিতে ১০২৪-বিট এইএস(AES) এনক্রিপশন সাপোর্ট করে যা ২৫৬-বিট এনক্রিপশনের চেয়ে  বেশি শক্তিশালী।

এর একমাত্র সতর্কীকরণ হল এক পিসি থেকে এনক্রিপ্ট করা ফাইল যদি আপনি অন্য পিসিতে অন করতে চান তাহলে অবশ্যই সেখানেও উক্ত এনক্রিপ্টস্টিক ইনস্টল করা থাকতে হবে। তবে আপনি এটি ডিস্ক থেকে চালাতে পারবেন আপনার পিসিতে আলাদা করে ইনস্টল না করেও।

এটি ব্যবহারে প্রথম ১৪ দিন আপনাকে ফ্রি ট্রায়াল দিবে। কিন্তু পরে এটি ব্যবহারের জন্য আপনাকে ১৯.৯৯ ডলার চার্জ দিতে হবে। আর একটি লাইসেন্সের মাধ্যমে আপনি তিনটি ডিভাইসে এই সফটওয়ারটি চালাতে পারবেন। 

মূল্যঃ- লাইসেন্সের শুরুতে ১৯.৯৯ ডলার ফি দিতে হবে। সীমত সময়ের জন্য ১৪.৯৯ ডলার করা হয়েছে। আর সাথে থাকছে ১৪ দিনের ফ্রি ট্রায়াল।

ডাউনলোড

৩। রোহস ডিস্ক এনক্রিপশন( Rohos Disk Encryption)



আপনি একটা ইনক্রিশন সফটওয়ারে যা যা চান তা ছাড়াও আরো কিছু ফিচারের সমন্বয় রয়েছে রোহস ডিস্ক এনক্রিপশন( Rohos Disk Encryption) সফটওয়ারটি তে। আপনি যখন ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ ফ্লাগ ইন করবেন এটি স্বয়ংক্রিয়ভাবে একটি এনক্রিপ্ট ভলিউম তৈরি করে নিবে।

এছাড়া রোহস ডিস্ক এনক্রিপশন ব্যবহারের মাধ্যমে আপনি আপনার প্রয়োজন মতো এনক্রিপ্ট ভলিউম এর সাইজ কাস্টমাইজ করতে পারবেন। শুধু তাই নয়, আপনি আপনার কম্পিউটারে ইনস্টল করা প্রোগ্রাম, কাস্টম ফোল্ডার ও এনক্রিপ্ট করতে পারবেন, এবং আপনি শুধুমাত্র তখন এই ফাইলে প্রবেশ করতে পারবেন যখন এনক্রিপ্ট করা ভলিউমযুক্ত একটি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ এবং অটো-কনফিগার পোর্টেবল রোহস মিনি ডিস্ক সহযোগী অ্যাপ্লিকেশনটি সংযুক্ত করা থাকবে। 

ভেরাক্রিপ্ট এবংডিস্কক্রিপটরের সাথে তুলনা করলে এটি ব্যবহার তুলনা মূলক সহজ। তবে এখানে কেবল একটি এনক্রিপশন সাপোর্ট করে AES 256.

মূল্যঃ- শুরুতে ৩০ দিনের ফ্রি ট্রায়াল। পরে ৩৫ ডলার ফি দিয়ে সাবস্ক্রিপশন করে নিতে হবে।

ডাউনলোড 

৪। গিলিসফট ইউএসবি স্টিক এনক্রিপশন (Gilisoft USB Stick Encryption)


আপনি যদি এনক্রিপশন সফটওয়ার এর মধ্যে দারুণ ও চমকপ্রদ ইউজার ইন্টারফেস চান তাহলে গিলিসফট ইউএসবি স্টিক এনক্রিপশন (Gilisoft USB Stick Encryption) আপনার জন্য। তবে চাক্ষুষ সৌন্দর্যের বিষয়টা কেবল একটা পিকচারের মধ্যেই সীমাবদ্ধ। আপনি অবশ্যই একটা এনক্রিপশন অ্যাপ্লিকেশনের মধ্যে সুরক্ষার বিষয় সবার আগে ভাববেন এর বাহ্যিক অপূর্বতা নয়।

গিলিসফট ইউএসবি স্টিক এনক্রিপশন ব্যবহার করা পানির মত সহজ। আপনার কাজ হবে কেবল পাসওয়ার্ড,  প্রয়োজনীয় ডেটা সিলেক্ট করা এবং ফ্ল্যাশ ড্রাইভ ফ্ল্যাগ ইন করা। ব্যাস আপনার কাজ শেষ। বাকি কাজ অ্যাপ্লিক্যাশনটি নিজে নিজে করে নিবে। । এটি AES 256 অ্যালগরিদম  এর সাহায্যে কাজ করে।

এখানে আরেকটি বিশেষ সুবিধা রয়েছে, আপনার এনক্রিপট করা ভলিউম যদি কোন কারণে ডিলেট হয়ে যায় তবে এর রিকবারি ফিচার এর মাধ্যমে এটি আবার ফেরত আনা যায়। সুতরাং এটি ব্যবহারে চিন্তার কোন কারণ নেই।

মূল্যঃ- ৫৯.৯৫ ডলার সাবস্ক্রিপশন ফি থকে কমিয়ে এখন ৪৯.৯৫ ডলার করা হয়েছে। আর প্রথম দশবার ফ্রি ট্রায়াল।

ডাউনলোড

৫। ড্রাইভক্রাফট(DriveCrypt)

DriveCrypt - SecurStar.com

যদি আপনার সংবেদনশীল কোন তথ্য থাকে যেগুলো হ্যাক হলে আপনি ক্ষতিগ্রস্ত হতে পারেন। তাহলে ড্রাইভক্রাফট(DriveCrypt) হতে পারে আপনার জন্য সর্বোচ্চ নিরাপত্তার মাধ্যম। যদি আপনি (USB) ইউএসবি এবং নির্দিষ্ট কোন ড্রাইভ এনক্রিপ্ট করতে চান সেই ক্ষেত্রে ও ড্রাইভ ক্রাফট হবে আপনার জন্য বেশ সুবিধাজনক।

এর মাধ্যমে আপনি যেকোনো ফাইল কে অন্য কোন মিডিয়া ফাইলের মত করে ছদ্মবেশী করে ফেলতে পারবেন। এটিকে আপনি ডিজিটাল ছদ্মবেশ বলতে পারেন। তবে এটাই যথেষ্ট নয় এখানে পাসওয়ার্ড স্নিপিং প্রটেকশন নামের একটি ফিচার রয়েছে যেটা আপনার তথ্যের নিরাপত্তা আরো জোরদার করে।

পাসওয়ার্ড এর মাধ্যমে আপনার তথ্যের সুরক্ষা নিশ্চিত করা ছাড়াও এর মাধ্যমে এক্সটারনাল ডিভাইস যেমন; ইউএসবি, ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার দিয়েও আপনার ফাইলের নিরাপত্তা দিতে পারবেন।

মূল্যঃ-৩০ দিনের ফ্রি ট্রায়াল। এবং লাইসেন্স সাবস্ক্রিপশন ফি ৬৯.৯৫ ডলার থকে কমিয়ে এখন ৩৯.৯৫ ডলার করা হয়েছে। 

ডাউনলোড

৬। কাকাসফট ইউএসবি সিকিউরিটি (Kakasoft USB Security)

How to Secure a USB Flash Drive | Kakasoft

 কাকাসফট ইউএসবি সিকিউরিটি (Kakasoft USB Security) সফটওয়ারটি আপনার ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে রক্ষিত গোপনীয় তথ্যটির সম্পূর্ণ সুরক্ষা নিশ্চিত করে। আপনার উইন্ডোজটিতে ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ, এইচডিডি হার্ড ড্রাইভ, থাম্ব ড্রাইভ, পেন ড্রাইভ, মেমরি স্টিক, মেমরি কার্ড এবং অন্যান্য স্টোরেজ ডিভাইসগুলিকে সুরক্ষিত রাখতে ও সহায়তা করে।

কাকাসফট ইউএসবি সিকিউরিটিতে একটি বিশেষ ফিচার রয়েছে সেটি হচ্ছে আপনি যদি কোনভাবে আপনার পাসওয়ার্ড হারিয়ে ফেলেন। সেটি আবার পুনরুদ্ধার করতে পারবেন।

এই সফটওয়ার এর মাধ্যমে আপনি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ লগইন করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে আপনার তথ্যের সুরক্ষা নিশ্চিত হয়ে যাবে।

এর একটি সমস্যা হল এটি তার এনক্রিপশন অ্যালগরিদম টি প্রকাশ করে না। এটি যদি আপনার জন্য বড় কোন বিষয় না হয় তাহলে আপনি এটি ব্যবহার করতে পারেন।

মূল্যঃ- দুইটি ইউএসবি ড্রাইভের জন্য ৩৫.৯০ ডলার এবং ছয়টি ইউএসবি ড্রাইভের জন্য ৪৭.৯০ ডলার সাবস্ক্রিপশন ফি দিতে হবে। এবং সীমিত সময়ের জন্য ফ্রি ট্রায়াল তো থাকছেই।

ডাউনলোড

৭। বিটলকার টু গো ( BitLocker To Go)


আপনি একটি শক্তিশালী এনক্রিপ্ট সফটওয়ার চাচ্ছেন, কিন্তু কোন থার্ড পার্টি সাইট ব্যবহার করতে চাচ্ছেন না। কোন অসুবিধা নেই। বিটলকার টু গো ( BitLocker To Go) আপনাকে সহযোগিতা করবে।

এটি উইন্ডোজের নিজস্ব সংস্করণে তৈরি, বিটলকার টু গো একটি অত্যন্ত কার্যকর এনক্রিপশন সফটওয়ার যা আপনার ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভে সংরক্ষিত ডেটা খুব ভালো ভাবে সুরক্ষিত রাখে।

আপনি কন্ট্রোল প্যানেলের বিটলকার ড্রাইভ এনক্রিপশন অ্যাপলেট ব্যবহার করে মাত্র কয়েক সেকেন্ডে এটি কনফিগার করতে পারবেন। এটি AES-256 এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে।

এছাড়া আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে যান এখানে পাসওয়ার্ড রিকভারি অপশন তো থাকছেই।  অতএব এটি আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারবেন।


 মূল্যঃ- ফ্রি ।

 ডাউনলোড

 

 


অন্যদের সাথে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

নটিফিকেশন ও নোটিশ এরিয়া